Header Ads

বিপিএল এ দল পেল যে ৭টি প্রতিষ্ঠান

বিপিএল বা বাংলাদেশ প্রিমিয়ার লিগ এ দল পেল যে ৭টি প্রতিষ্ঠান




আগামী বছরের ৬ তারিখ বা ৬ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লীগ বা বিপিএল এর নবম আসর । বিপিএল নিয়ে এখন থেকেই যত সমলোচনা বয়ে যাচ্ছে তা কম না । বাংলাদেশের এই ক্রিকেট লিগকে ঘিরে সবথেকে বেশি সমলোচনা হয়ে থাকে এর মান নিয়ে । 

বর্তমানে বিসিবি বা বাংলাদেশ ক্রিকেট বোর্ড পৃথিবীর ৫ম ধনী ক্রিকেট বোর্ড । প্রায় ১০০০ কোটি থাকার সম্পদ রয়েছে বাংলাদেশ ক্রিকেটের কিন্তু বর্তমানে এই লিগ টির সম্প্রচার মান এতোটাই খারাপ যা শ্রীলঙ্কার লিগের থেকেও পিছিয়ে । 

২০১২ সালে শুরু হওয়া এই লিগকে একসময় ধরা হতো আইপিএল এর প্রতিযোগি কিন্তু সময়ের সাথে সাথে পিছিয়ে পরেছে বিপিএল যেখানে বর্তমানে ক্যারিবিয়ান লিগ, বিগ ব্যাস লিগ ও পাকিস্থান সুপার লিগ অধিক জনপ্রিয় । 

দেশের বাহিরে জনপ্রিয় না পেলেও দেশের কোটি কোটি ভক্তরা শেষ মেষ ঠিকই দেখছেন বিপিএল । বিপিএল শুরু হওয়ার আগে আমরা যে বিতর্কগুলো দেখতে পাই এগুলোর মধ্য সবার ওপরে থাকবে বিদেশি খেলোয়াড় ও টিভি কুয়ালিটি । বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলতে চায় না নামি দামি কোন খেলোয়াড় তাই এটিকে তারা তাদের তালিকার একদম নিচে রাখেন । 

বিদেশি খেলোয়াড় না আসার আরো বড় কারন হতে পারে একই সময়ে হওয়া অন্য লিগে বেশি পরিমানে অর্থ ও জনপ্রিয়তা পাওয়া । আমরা এর আগে অনেক সময় দেখেছি যে অন্য লিগে দল না পাওয়া বেশিরভাগ খেলোয়াড় বাংলাদেশের আনা হয় এদেশের প্রিমিয়ার লিগের জন্য । 

এর পরে বাংলাদেশ প্রিমিয়ার লিগে সবথেকে বড় বিতর্ক হয়ে থাকে খেলার মান নিয়ে । কেননা এদেশের সকল খেলা সম্প্রচার এর জন্য আমরা ভারত ও জিম্বাবুয়ের সার্ভিস এর ওপর নির্ভর করে থাকি আমাদের দেশে স্পোর্টস চ্যানেল থাকলেও এখনো নেই কোন সম্প্রচার কারী প্রতিস্থান যার কারনে আমরা এই দেশ গুলোর ওপর সব সময় নির্ভর করে থাকি । 

বিপিএল নিয়ে আরো বড় সংশয় থেকে যায় এখানে ব্যবহার করা প্রযুক্তি নিয়ে । পৃথিবীর অন্য লিগ গুলোই এখন নানা প্রযুক্তির দেখা মিললেও এই দিক দিয়ে একদম পিছিয়ে আছে আমাদের প্রিমিয়ার লিগ বিপিএল। 

এবার চলুন এক নজরে দেখে নেওয়া যাক কারা দল পেল এবারের বিপিএল (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) এ, ২০২৩ বিপিএল এ মোট ৭ দল নিয়ে করার পরিকল্পনা করা হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড এর পক্ষ থেকে এবং এই আসর টি অনুষ্ঠিত হবে মোট ৩ ভেনুতে এবং এগুলো হলো;- 

১. শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর, ঢাকা । 
২. চৌধুরী জহুর আহমেদ স্টেডিয়াম, চট্টগ্রাম ।
৩. সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, সিলেট ।

এই আসরে মোট ৪৩ দিনে খেলা হবে ৪৬ ম্যাচ ফাইনাল সহ এবং আসরটি শুরু হতে যাচ্ছে ৫ জানুয়ারি থেকে ।


আসরে দল পেলেন যারা চলুন দেখে নেই তাদের 

১. বরিশাল

আগের আসরের রানার আপ ফরচুন বরিশাল থাকছেন তাদের দল ফরচুন বরিশাল নিয়েই । সাকিব আল হাসানকে নিয়ে দল গড়া ফরচুন গ্রুপের এই দলটি এবারেও ৩ বছরের জন্য দল পেলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড এর থেকে তবে এবারের আসরেও আমরা উক্ত দলে সাকিবকে দেখব কি তা এখন বলা যাবে না । ২০২২ বিপিএল এ সবথেকে ধারাবাহিক দল ছিল ফরচুন বরিশাল । প্রচুর সমর্থন পাওয়া দলটি যে খুব ভালো করেই এবার আসছেন তা আর বলতে বাকি থাকছে না । তবে এটা নিশ্চিত থাকা যায় যে গত আসরের মতো এই আসরেও তারা হাজির হবেন অনেক চমক নিয়ে । 

২. খুলনা

নতুন মালিকানায় হাজির হতে চলেছে খুলনার এই দলটি । এর আগে আমরা খুলনা টাইটান্স নামে দেখতে পেলেও এবার নতুন নাম, নতুন মালিকানা ও নতুন সাজে আসবে এই দলটি । আগামি ৩ বছরের জন্য দলটির মালিকানা দেওয়া হয়েছে মাইন্ডট্রি লিমিটেড বাংলাদেশের কাছে । একবারে ফাইনালিস্ট খুলনা দলটি যে এবার নতুন পরিবেশনায় আসছে তা আগে থেকেই আন্ডাজ করা যাচ্ছে এবং দলটি বিদেশি খেলোয়াড় দিয়ে চমক দিবে এমন গুঞ্জন ও পাওয়া যাচ্ছে । 

৩. ঢাকা

বিপিএলের সফলতম দলগুলোর মধ্য ঢাকার নাম থাকবে সবার আগে । বিপিএল ২০১২, ২০১৩ ও ২০১৬ বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিজয়ী দলও এবারের আসরে আসছেন নতুন মালিকানায় । দলটির পূর্বের মালিক বেক্সিমকো কোম্পানি এই দলটি নিয়ে আর এগোতে না চাওয়ায় এবার নতুন মালিকানা হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছে প্রগতি গ্রিন অটো রাইস মিল লিমিটেড । এর আগে সিলেটের দলটি পরিচালনা করলেও এবার পরবর্তী ৩ বছরের জন্য এদের দেখা যাবে বিপিএল এর সফল ও জনপ্রিয় দল ঢাকার সাথে । 

৪. সিলেট

বিপিএল এর ৮ম আসরে সিলেট এর দলের মালিক ছিল প্রগতি গ্রিন অটো রাইস মিল লিমিটেড কিন্তু উক্ত মালিকরা এবার ঢাকার দিকে যাওয়ায় সিলেট এর মালিকানা পেয়েছেন নতুন এক পক্ষ । বাংলাদেশ প্রিমিয়ার লিগে সবচেয়ে কম সাফল্য পাওয়া দল সিলেট ফ্রাঞ্চাইজিটির নতুন মালিক হিসেবে আমরা এবার দেখতে চলেছি ফিউচার স্পোর্টস বাংলাদেশ লিমিটেডকে এবং এই মালিক পক্ষের হয়ে দল পরিচালনা করতে আমরা দেখতে পাবো বিপিএল ও বাংলাদেশের সবথেকে সফল অধিনায়ক মাশরাফিকে । দলটি সবার আগে বিদেশে খেলোয়াড় দেরকে দলে ভিরিয়ে সবার নজর কেরে নিয়েছে । সর্বশেষ খবর অনু্যায়ি তারা শ্রীলঙ্কান আল রাউন্ডার থিসারা পেরেরাকে দলে ভিরিয়েছেন এছাড়াও আরেক লঙ্কানকে দলে নিয়েছে দলটি । 
আমরা আশা করছি মাশরাফির হাত ধরে এবার সিলেট এর ফ্রাঞ্চাইজি আমাদের ভালো কিছু দিবে । 

৫.  রংপুর 

২০১৮-২০১৯ আসরের সময় বিপিএল এর প্রান ভোমরা বলা হতো রংপুরের দিলটিকে । যেমন তাদের পরিচালনা ছিল তেমন এই চমক দিতেন বিদেশি খেলোয়াড় দলে ভিরিয়ে । রংপুর বিপিএল এ থাকা কালীন সময়ে বিপিএল এ নিয়মিত মুখ ছিল ব্রেন্ডন ম্যাককুলাম, রাইলি রুশো, এলেক্স হেলস এর মতো খেলোয়াড় । এমনকি এই রংপুরের দলে আমরা খেলতে দেখেছি সবার প্রিয় এবি ডিভিলিয়ারসকে । রংপুরের দলটিকে আমরা আবারো দেখতে পাবো তার আগের মালিক পক্ষ দ্বারাই পরিচালিত হতে । আগামি ৩ বছরের জন্য এই দলটির মালিক হিসেবে আমরা বসুন্ধারা গ্রুপকে দেখতে পাবো । আশা করা যাচ্ছে এবারের রংপুরের দলটির হাত ধরে বিপিএল এ আমরা ভালো বিদেশি খেলোয়াড়দের দেখতে পাবো । 

৬. চট্টগ্রাম 

বিপিএল এর আরেক জনপ্রিয় দল চট্টগ্রাম এর ফ্রাঞ্চাইজি । চট্টগ্রাম থাকলেও এবার এই টিমকে পরিচালনা করতে দেখতে যাবে না আগের বিপিএল এর মালিক পক্ষে আখতার গ্রুপকে । দলটির নতুন মালিকানা দেওয়া হয়েছে আগামি ৩ বিপিএল এর জন্য ডেল্টা স্পোর্টস লিমিটেডকে । নতুন মালিকানায় নতুন ভাবে পরিচালিত হতে যাচ্ছে ফ্রাঞ্চাইজিটি । এবারের বিপিএল এ এই দলটির ভালো কিছু চমক দিতে চায় দলটি । আর এটা হতে পারে বিদেশি খেলোয়াড় দলে ভিড়িয়ে বা অন্য কোন ভাবে । আগামি বিপিএল এর প্লেয়ার ড্রাফট থেকে ভালোদের কেই দলে পেতে চায় চট্টগ্রামের মালিকরা । 


৭. কুমিল্লা

বাংলাদেশ প্রিমিয়ার লিগে সবথেকে সফল দল হিসেবে পরিচিত কুমিল্লা ভিক্টোরিয়ানস কেউ দেখা যাবে বিপিএল এর পরের ৩ আসরে । দলটির মালিক নাফিজা কামাল পরের ৩ আসরের জন্য দলটির মালিকানা নিয়েছেন এবং তিনিই পরিচালনা করবেন । কিছুদিন আগেই গুঞ্জন উঠেছিল বিপিএল এ আর দল নিতে চায় না কুমিল্লা লিজেন্ডস লিমিটেড বা নাফিজা কামাল । কিন্তু সকল কিছু উপেক্ষা করে অবশেষে তারা নিজেদের রাখছেন পরের ৩ আসরের জন্য । এবং কুমিল্লা সম্পর্কে আমাদের কিছুই বলার নেই এখন পর্যন্ত সবথেকে বেশি শিরোপা জয় করেছে কুমিল্লা সবথেকে কমবার অংশগ্রহণ করে । 


আসন্ন বাংলাদেশের প্রিমিয়ার লিগে আমরা উক্ত ৭ দলের অংশগ্রহণে দেখতে চলেছি এবং পরের বছর অর্থাৎ ২০২৪ সালে ৮ দল ও হতে পারে তবে তা এখন শুধুই প্রত্যাশা মাত্র । বিপিএল এর এইবারের আসরটি পরিচালিত হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বা বিসিবি দ্বারা এবং খেলা গুলো হবে বাংলাদেশের ৩ ভেনুতে যেগুলো ঢাকা, চট্টগ্রাম ও সিলেট এবং কোন হোম এবং এওয়ে ম্যাচ থাকছে না ৪২ দিরেই এই টুর্নামেন্ট এ । 





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ