Header Ads

২০২২ এ সবথেকে বেশি বেতন পাওয়া কোচ কারা?

 ২০২২ এ সবথেকে বেশি বেতন পাওয়া কোচ কারা দেখে নিন


একটি দলের ভালো খেলায় পেছনে খেলোয়াড়দের যেমন কঠিন পরিশ্রম থাকে ঠিক তেমন ভাবেই এই খেলোয়াড়দের ভালো করে তৈরি করার জন্য রাখা হয়ে থাকে নামীদামী অনেক কোচ। প্রত্যেক বিভাগের জন্য যেমন আলাদা কোচ রাখা হয়ে থাকে তাদের সাথে থাকে প্রধান একজন কোচ। আজকে আমরা দেখবো এদের মধ্য সবথেকে বেশি বেতন পেয়ে থাকে কারা?




১০. লালচান্ড রাজপুত

বেতনঃ- ৫০ হাজার ডলার 

লালচান্ড রাজপুত বর্তমানে জিম্বাবুয়ে জাতীয় দলের প্রধান কোচের দায়িত্বে রয়েছে এবং জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড এই ভারতীয়কে প্রতিবছর ৫০ হাজার ডলার বা বাংলাদেশি টাকায় প্রায় ৫০ লক্ষ টাকা দিয়ে থাকেন। এবং এই বেতন নিয়ে তিনি ১০ নাম্বারে রয়েছে।

০৯. ফিল সিম্মন্স 

বেতনঃ- ৯০ হাজার ডলার

ক্যারিবিয়ান দেশ গুলো নিয়ে গঠিত ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। ২ বার করে একদিনের বিশ্বকাপ ও টি২০ শিরোপা জয়ী দলটির বর্তমানে প্রধান কোচের দায়িত্ব রয়েছে তাদের দেশের হয়ে খেলা সাবেক খেলোয়াড় ফিল সিম্মন্স। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড এর প্রধান কোচের জন্য তাকে প্রতিবছর ৯০ হাজার ডলার বা ৯০ লক্ষ টাকা দেওয়া হয়ে থাকে।

০৮. মার্ক বাউচার

বেতনঃ- ১ লক্ষ ৪০ হাজার ডলার

দক্ষিণ আফ্রিকার সাবেক উইকেট রক্ষক ব্যাটার বর্তমানে তাদের দেশেরই প্রধান কোচের দায়িত্বে রয়েছে এবং প্রতিবছর ক্রিকেট দক্ষিণ আফ্রিকা তাকে ১ লক্ষ ৪০ হাজার ডলার বা বাংলাদেশি ১ কোটি ৫০ লক্ষ টাকার মতো দিয়ে থাকেন। 

০৭. রাসেল ডোমিঙ্গো

বেতনঃ- ১ লক্ষ ৮০ হাজার ডলার

বাংলাদেশ জাতীয় দলের বর্তমান একদিনের ও টেস্ট ক্রিকেটের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো। প্রতি বছর বাংলাদেশ ক্রিকেট বোর্ড এই আফ্রিকান কোচকে ১ লক্ষ ৮০ হাজার ডলার বা প্রায় ২ কোটি টাকার মতো দিয়ে থাকেন। তিনি ২০১৯ সাল থেকে বাংলাদেশের প্রধান কোচের দায়িত্বে রয়েছেন। 

০৬. গ্যারি স্টিড

বেতনঃ- ২ লক্ষ ৪০ হাজার ডলার

সাবেক নিউজিল্যান্ড দলের খেলোয়াড় গ্যারি স্টিড বর্তমানে তার নিজ দেশ নিউজিল্যান্ডের জাতীয় দলের প্রধান কোচের দায়িত্বে রয়েছে এবং নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড প্রতিবছর তাকে ২ লক্ষ ৪০ হাজার ডলার বা প্রায় ২ কোটি ৫০ লক্ষ বাংলাদেশি টাকা দিয়ে থাকেন। 

০৫. সাকলাইন মুশতাক

বেতন:- 2 লক্ষ ৫০ হাজার ডলার

পাকিস্থানের সাবেক লিজেন্ড খেলোয়াড় এখন পাকিস্থানের প্রধান কোচ হিসেবে রয়েছেন। ২ লক্ষ ৫০ হাজার ডলার বা বাংলাদেশী টাকায় ২ কোটি ৬৫ লক্ষ টাকা প্রতিবছর পাকিস্থান ক্রিকেট বোর্ড তাকে দিয়ে থাকে এবং এই তালিকার ৫ম স্থানে রয়েছে তিনি।


০৪. মিকি আর্থার

বেতনঃ- ৪ লক্ষ ৮০ হাজার ডলার

সাবেক দক্ষিণ আফ্রিকার ডানহাতি ব্যাটার মিকি আর্থার বর্তমানে শ্রীলঙ্কার জাতীয় দলের প্রধান কোচ। অর্থনৈতিক ভাবে একটু খারাপ সময় পার করলেও প্রধান কোচকে কিন্তু শ্রীলঙ্কান বোর্ড মোটা অঙ্কের টাকা দিয়ে থাকে। বর্তমান চুক্তি অনুযায়ি প্রতিবছর ৪ লক্ষ ৮০ হাজার ডলার বা প্রায় ৫ কোটি টাকা বেতন পেয়ে থাকেন মিকি।

০৩. ব্রেন্ডন ম্যাককুলাম

বেতনঃ- ৬ লক্ষ ৫০ হাজার ডলার

নিউজিল্যান্ডের কিংবদন্তি খেলোয়াড় ব্রেন্ডন ম্যাককুলাম বর্তমানে ইংল্যান্ড জাতীয় দলের টেস্ট ফরম্যাট এর প্রধান কোচের দায়িত্বে রয়েছেন। এর আগে আমরা তাকে আইপিএল এর দল কলকাতার প্রধান কোচ হিসেবে দেখেছি। প্রতিবছর ইংলিশ বোর্ড ব্রেন্ডন ম্যাককুলামকে ৬ লক্ষ ৫০ হাজার ডলার বেতন দিচ্ছে প্রধান কোচের দায়িত্ব এর জন্য। যা বাংলাদেশি টাকায় ৬ কোটি ৮০ লক্ষর মতো।

০২. অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড

বেতনঃ- ১০ লক্ষ ডলার

সাবেক অস্ট্রেলিয়ান আলরউন্ডার ক্রিকেটার অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড বর্তমানে অস্ট্রেলিয়া জাতীয় দলের প্রধান কোচের দায়িত্বে রয়েছেন এবং প্রতিবছর ক্রিকেট অস্ট্রেলিয়া ১০ লক্ষ ডলার বা প্রায় ১০ কোটি টাকা বেতন হিসেবে দিয়ে থাকেন অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডকে। এবং এই তালিকার ২য় স্থানে আছেন তিনি।

০১. রহুল দ্রাভিড

বেতনঃ- ১১ লক্ষ ৭০ হাজার ডলার


ভারতের সাবেক লিজেন্ড রাহুল দ্রাভিড তালিকার প্রথম স্থানে আছেন সবথেকে বেশি বেতন নিয়ে। বর্তমানে ভারতের জাতীয় দলের প্রধান কোচ রাহুল। ভারতীয় ক্রিকেট বোর্ড প্রতিবছর তাকে ১১ লক্ষ ৭০ হাজার ডলার বেতন দিয়ে থাকেন যা বাংলাদেশি টাকায় ১২ কোটি থেকেও বেশি।


এইছিল ২০২২ সালে এসে সবথেকে বেশি বেতন পাওয়া জাতীয় দলের কোচদের মধ্যে সেরা ১০ জন। এছাড়াও অধিক বেতনে ফ্রাঞ্চাইজি ক্রিকেটে কোচ এর দায়িত্ব পালন করেন অনেক সাবেক ক্রিকেটাররা। 






একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ