Header Ads

বিসিবি চাইলেই কি বিপিএলের মান ভালো করতে পারবে?


বিসিবি চাইলেই কি বিপিএলের মান ভালো করতে পারবে?



বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বিপিএল ২০১২ সাল থেকে শুরু হয়ে একসময় বিশ্বের ২য় সবথেকে বেশি জনপ্রিয় লিগ থাকলেও বর্তমানে কেন এতো পিছিয়ে পরেছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের পিছিয়ে পরার অনেক গুলো কারণ আছে। 

পুরো বিশ্বে এখন ২০ ওভারের ক্রিকেটের জনপ্রিয়তা বেড়েই চলেছে। আন্তর্জাতিক ভাবে টি২০ ফরম্যাট আসার পরে থেকেই এর জনপ্রিয়তা একদম আকাশচুম্বি হয়ে গেসে। মাত্র ৩ ঘন্টায় ক্রিকেট ভক্তরা এই ফরম্যাট এ সব কিছু পেয়ে থাকে যা তারা তাদের প্রিয় তারকাদের কাছে থেকে আশা করে থাকে। 

টি২০ ক্রিকেট আশার পরে এই ফরম্যাট দিয়ে ক্রিকেট পারা হয়ে উঠেছে আরো বেশি জনপ্রিয় এর সাথে সাথে সব দিক থেকে বেড়েগেছে এর জনপ্রিয়তা। বর্তমানে বিশ্বের প্রায় সকল দেশেই টি২০ ক্রিকেট খেলতে দেখা যায় কারন আইসিসি এই ফরম্যাটকে এই ভাবেই পুরো দুনিয়া জুরে ছড়িয়ে দিচ্ছে। 

দিন দিন জনপ্রিয়তা বেড়ে যাওয়ার কারনে টি২০ ক্রিকেটে আবির্ভাব ঘটে ফ্রাঞ্চাইজি ক্রিকেটের এবং এই ফ্রাঞ্চাইজি ক্রিকেট আশার পরে থেকে ২০ ওভারের ক্রিকেটের জনপ্রিয়তা বেড়ে যায় আরো অনেক গুণ বেশি বিশেষ করে আইপিএল, পিএসএল, বিপিএল ও বিগ ব্যাসের মতো ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট আশার ফলে এর জনপ্রিয়তা অনেক বেড়ে গেছে।

পুরো দুনিয়া জুরে যেখানে টি২০ ক্রিকেট ও সেই সকল দেশের ফ্রাঞ্চাইজি লিগের জনপ্রিয়তা বাড়ছে সেখানে বাংলাদেশে দিন দিন কমে যাচ্ছে এগুলোর অনেক কারন আছে। যেমনঃ বিপিএল এর মান খুবই নিম্নমানের হওয়া, টি২০ মেজাজে খেলার খেলোয়াড় কম। এছাড়াও দল গড়ায় অনিয়ম করা। 



বিপিএল এর মান কেমন? 

বাংলাদেশ প্রিমিয়ার লিগের মান অন্য ফ্রাঞ্চাইজি লিগ থেকে অনেক পিছিয়ে এর পেছনে সবথেকে বড় কারণ ধারাবাহিক ভাবে কোন কিছু না করা। বাংলাদেশ প্রিমিয়ার লিগে আমরা প্রতিবছর কোন কোন বিতর্ক থাকবে বিপিএল এর টিভি খেলা দেখার মান নিয়ে এই দিক থেকে শ্রীলঙ্কা ও পাকিস্থানের লিগ ও এগিয়ে আমাদের থেকে।

বিদেশী খেলোয়াড়

বিপিএল এ দেখা যায় না নামীদামী কোন বিদেশী ক্রিকেটারকে যেখানে পাকিস্থান সুপার লিগ ও সিপিএল এ নিয়মিত খেলে যাচ্ছেন অনেক নামীদামী বিদেশী তারকারা এবং এরাই মূলত লিগ গুলোর প্রাণ হয়ে থাকে কেননা ২০ ওভারের ক্রিকেটে মূলত দর্শক কম বলে বেশি রানের ইনিংস দেখতে পছন্দ করেন। 

একই ভেনুতে অধীক ম্যাচ 

বিপিএল এ সবথেকে বড় সমস্যা মিরপুরে বেশি ম্যাচ দেওয়া। সূচি প্রকাশের সময় ৩ ভেনুতে খেলা থাকলেও বাকী ২ ভেনু যে পরিমানে ম্যাচ পেয়ে থাকে মিরপুরে হয়ে থাকে এই ২ ভেনুর একত্রেরও বেশি ম্যাচ। যার কারনে ম্যাচে কোন দর্শক হয় না হয় না বেশি রানের ইনিংস। এমন কি এই মিরপুরে না খেলার জন্য অনেক বিদেশী খেলোয়াড় বিপিএল খেলতে চায় না।

ফ্রাঞ্চাইজির বেশিদিন না থাকা

বিপিএল এর সবথেকে বড় সমস্যা প্রতিবছর ফ্রাঞ্চাইজি পরিবর্তন হওয়া এর সাথে পরিবর্তন হয়ে যায় নাম। ২০২০-২১ আসরের শিরোপা জয়ী দল রাজশাহী রয়ালস কিন্তু এর পরে আসরে দেখায় যায় নি এই দলকে এমন কি পরের ৩ আসরের জন্যও কেউ দল কিনে নাই রাজশাহীর নামে। 

উন্নত টেকনোলজির ব্যবহার না করা 

বাংলাদেশ প্রিমিয়ার লিগে সবথেকে বেশি বিতর্ক এখানে উন্নত টেকনোলজির ব্যবহার না করা। এমন কি শেষ আসরে তো রিভিউ এর ব্যবহার ও ছিল না যা নিয়ে নতুন করে কিছু বলার নেই। এছাড়া স্পাইডার ক্যামেরা, অ্যাডভান্স স্টাম্প অন্যতম। বাংলাদেশে দেখা না গেলেও এইগুলো খুব সহজে দেখা যায় পাকিস্থান ও সিপিএল এর মতো লিগে। 


পুরো ক্রিকেট বিশ্বে যেখানে ফ্রাঞ্চাইজি ক্রিকেটের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে সেখানে বাংলাদেশ প্রিমিয়ার লিগের মান কমে যাচ্ছে। বাংলাদেশের ক্রিকেটের মার্কেট অনেক বড়। জনপ্রিয়তার দিক থেকে ভারত ও পাকিস্থানের পরেই বাংলাদেশে ক্রিকেট দর্শক বেশি। খুব তারাতারি বিপিএল এর বর্তমান ভুল গুলো ঠিক করে নতুন কিছু না আনলে বিপিএল হয়তো নিজ দেশের জনপ্রিয়তায় ভুগবে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ