Header Ads

বিশ্বকাপ ২০২২ এ যারা সেরা পারফরম্যান্স দিতে পারেন?

 বিশ্বকাপ ২০২২ এ যারা সেরা পারফরম্যান্স দিতে পারেন? বা যে দল গুলো সেরা ৪ এ যেতে পারেন?

এইতো আর মাত্র ১৫ দিন পরেই শুরু হতে চলেছে টি২০ বিশ্বকাপ ২০২২ এবং এটি অনুষ্ঠিত হবে বর্তমান চ্যাম্পিয়ন দেশ অস্ট্রেলিয়াতে। ২০২২ বিশ্বকাপের জন্য ১৬ দল নিশ্চিত করেছেন নিজেদের জায়গা। যেখানে বাংলাদেশ প্রথম বারের মতো সরাসরি সুপার ১২ এ খেলার সুযোগ পেয়েছেন। 

আসরটির মূল পর্ব বা সুপার ১২ এর খেলা শুরু হওয়ার আগে কোয়ালিফাই রাউন্ড খেলবেন ৮ দল যেখানে ভালো করা ৪ দল যাবে সুপার ১২ তে। এই রাউন্ডে ২ গুপে ভাগ হয়ে ৪ দল করে খেলবেন যেখানে গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্সআপ খেলার সুযোগ পাচ্ছেন পরের পর্বে বা সুপার ১২ তে খেলার জন্য।



 
এবারের আসরে আমরা অনেক নতুন চমক দেখতে পারি ছোট বড় দলগুলোর থেকে। পূর্ব এর আসরের দিকে খেয়াল করলে দেখা যাবে উক্ত আসরে অনেকগুলো চমক আমরা দেখেছিলাম। বাংলাদেশকে হারতে হয়েছিল স্কটল্যান্ড এর মতো দলের সঙ্গে এছাড়াও আফগানদের দাপটের একটা অংশও আমরা দেখেছিলাম। ঠিক তেমন কিছুই হয়ত অপেক্ষা করছে এবারের আসরটিরও জন্য। 

২০০৭ টি২০ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল মোহাম্মদ আশরাফুলের বাংলাদেশ। এর পরে আসরটির মূল পর্বে প্রত্যেক বার খেলা হলেও পায় নাই কোন জয়ের দেখা। টি২০ ক্রিকেটে বাংলাদেশ এর তেমন বড় কোন অর্জন নেই বললে ভুল কিছু বলা হবে না। ফরম্যাট টিতে এখন পর্যন্ত বাংলাদেশ জাতীয় দল খেলেছে ১৩৫ ম্যাচ খেলে জয়ের দেখা পেয়েছে মাত্র ৪৭ টা যার বিপক্ষে পরাজয়ের সংখ্যা টা ৮৫ ম্যাচের এবং ৩ ম্যাচ ছিল কোন ফলাফলহীন। 


চলতি বছরের কথা যদি বলা হয় তাহলে আমরা দেখতে পাই যে মোট ১২ টি ম্যাচ খেলেছে টাইগাররা এই বছর যেখানে ৪ জয়ের বিপরীতে আছে ৭ পরাজয় এবং ১ ম্যাচ ফলাফলহীন। যে ৪ টি ম্যাচ বাংলাদেশ এই বছর জিতেছে এর মধ্যে ২ ম্যাচ সেপ্টেম্বর এ খেলা আরব আমিরাত এর বিপক্ষে একটি জিম্বাবুয়ে ও একটি জয় পেয়েছে আফগানদের বিপক্ষে যেখানে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ হারের মত লজ্জা হয়েছে এই বছরে ওই ফরম্যাট এ।

বাংলাদেশ এর বর্তমান ফর্ম অনুযায়ী খুব একটা ভালো যায়গায় নেই। ২০ ওভারের ক্রিকেটে নিজেদের মেলে ধরতে বার বার হচ্ছেন ব্যার্থ হচ্ছেন টাইগাররা। ওপেনিং জুটিতে সমস্যা, ডেথ ওভারে অতিরিক্ত রান দিয়ে জয়ের ম্যাচে পরাজয় ও অতিরিক্ত স্ট্রাইক রেটে ব্যাট করা ফিনিসার। এক কথায় ধারাবাহিক কোন পারফরম্যার নেই বাংলাদেশের। 

১৫ দিন পরে শুরু হতে যাওয়া আসরটির জন্য সঠিক পস্তুতি নিতে টাইগাররা এখন নিউজিল্যান্ডে। যেখানে ৩ জাতির সিরিজ খেলবেন পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে। ২ টি করে মোট ৪টি ম্যাচ খেলবে বাংলাদেশ এবং এই ৩ জাতির সিরিজ দিয়েই নিজেদের মূল দল বেড় করে নেবে আসন্ন টি২০ বিশ্বকাপের জন্য। 

সিরিজটি শুরু হবে ৭ অক্টোবর থেকে বাংলাদেশ ও পাকিস্তানের সিরিজ দিয়ে এর পরে ৩ দল মোট ৪ করে ম্যাচ খেলে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ২ দল খেলবে ফাইনালে এবং এর সাথে নিজেদের পস্তুতি সম্পন্ন করবেন দল ৩টি।  


টি২০ বিশ্বকাপ ২০২২ এ যে দলগুলোর সেরা ৪ এ খেলার সম্ভাবনা সবথেকে বেশি তাদের নিয়ে একটু আলোচনা করা যাক। চলতি বছরের টি২০ হিসাব অনুযায়ী এই বছর সেমিফাইনালে বা সেরা ৪ খেলার দৌড়ে এগিয়ে আছে আয়োজক অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ভারত ও পাকিস্তান। এছাড়াও ইংল্যান্ড নিউজিল্যান্ড এর ভালো করার সুযোগ রয়েছে। যদিও এইগুলো শুধুই সাময়িক খেলার ওপর করা অনুমান। 

২০২২ আসরে সবথেকে বেশি এগিয়ে থাকবে অস্ট্রেলিয়া। প্রথমত তাদের নিজের মাটিতে খেলবে অজিরা এছাড়া তাদের সর্বশেষ ফর্মে এগিয়ে রয়েছে বাকী দেশগুলো থেকে। অজিরা এই বছরে মোট ১২টি ২০ ওভারের ম্যাচ খেলেছে যেখানে ৭ জয়ের বিপরীতে রয়েছে ৪ টি পরাজয় ও ১টিতে কোন ফলাফল নেই। এছাড়াও তারাই বর্তমান চ্যাম্পিয়ন দল। ২০২১ আসরে তারা নিজেদের প্রথম টি২০ বিশ্বকাপের দেখা পেয়েছে এবং এই শিরোপা জয় যে তাদের আলাদা মনোবল দেব তা বলতে বাদ রাখে না। 

চলতি বছরে টি২০ ফরম্যাট এ সবথেকে ভালো সময় কাটানো দল গুলোর মধ্যে অন্যতম দক্ষিণ আফ্রিকা। ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে এর আগে কখনো শিরোপা জেতা হয় নি দলটির তবে এই বছর তাদের হাতে শিরোপা দেখলে অবাক হওয়ার কিছুই থাকবে না। প্রথমত আফ্রিকার দলটি ব্যাটে বলে একদম সমান এছাড়াও অস্ট্রেলিয়ার মাটিতে তাদের খেলতে খুব একটা সমস্যা হবে না এর প্রধান কারন তাদের দেশের পিচের সঙ্গে অস্ট্রেলিয়ার কন্ডিশনের অনেক মিল রয়েছে এছাড়াও চলতি বছরে তাদের এই ফরম্যাট এ ভালো সময় যাচ্ছে যেখানে ১১ ম্যাচ খেলে ৬ জয়ের বিপরীতে রয়েছে ৪ পরাজয় ও ১টি ফলাফলহীন । 

আসরটিতে এগিয়ে থাকার দিক থেকে ভারত ও নেই পিছিয়ে । এশিয়া কাপে ভালো কিছু না করতে পারলেও এই আসরটির শিরোপা ঘরে তুলতে মরীয়া টিম ইন্ডিয়া । আমরা যদি চলতি বছরে ভারতের টি২০ রেকর্ড এর দিকে তাকাই তাহলে দেখতে পাবো এই বছর টিম ইন্ডিয়া মোট টি২০ খেলেছে ৩০টি ম্যাচ যেখানে জয় পেয়েছে ২১ টি ম্যাচে যা এক ক্যালেন্ডার এ সবথেকে বেশি আন্তর্জাতিক জয় কোন দলের জন্য এবং এই রেকর্ড টি পূর্বের বছরে ছিল পাকিস্থানের । সব হিসাব শেষে বলাই যায় যে ভারত এই বছর বিশ্বকাপ এ নিজেদের এগিয়ে রাখার চেস্টা করবে অন্য দেশগুলোর থেকে । এছাড়াও আসরটির ভেনু অস্ট্রেলিয়া এশিয়া এর মধ্যে সবথেকে বেশি ম্যাচ খেলেছে ভারত এবং এমন উইকেটের সঙ্গে তাদের মানিয়ে তেমন কষ্ট হয় যা অন্য দলগুলোর তুলনায় ।

২০২২ বিশ্বকাপে অন্য দলগুলোর সাথে এগিয়ে রাখতে হবে পাকিস্থান কেও । চলটি বছরে খুব ভালো ফর্মে আছে পাকিস্থান । আমরা যদি শেষ কয়েকটি আন্তর্জাতিক টুর্নামেন্ট এর দিকে তাকাই তাহলে দেখতে পাবো যে পাকিস্থান একটু হলেও অন্যদের থেকে আলাদা ও তুলনা মূলক ভাবে এগিয়ে আছে । 
পাকিস্থানের চলতি বছরের হিসাব করলে দেখা যায় যে তারা এই বছর ২০ ওভারের ক্রিকেটে মোট খেলেছে ১৩টি ম্যাচ এবং জয়ের সংখ্যাও মোটামুটি ভালো এছাড়াও পাকিস্থানের এশিয়া কাপের ফাইনাল খেলা, আগের বছরের টি২০ বিশ্বকাপে ভালো করা সব মিলিয়ে তারাও এগিয়ে থাকবে আসন্ন টি২০ বিশ্বকাপে এবং যদি কন্ডিশনের কথা বলি তাহলে বলা যায় পাকিস্থানের যে ফাস্ট বোলারের ডিপার্টমেন্ট তা অস্ট্রেলিয়া এর মতো কন্ডিশনে আরো ভয়ঙ্কর হয়ে উঠবে । 


সব মিলিয়ে ২০২২ বিশ্বকাপে কোন দলই পিছিয়ে থাকছে না । ছোট বড় যে কোন দলের থেকে আমরা এই আসরে চমক দেখতে পারি । এছাড়াও আসন্ন টি২০ বিশ্বকাপে জিম্বাবুয়ে ও আরব আমিরাতের মতো ছোট দলগুলোও খেলার সুযোগ পেয়েছে যা অনেক দিক থেকে ক্রিকেটের এই আসরের জনপ্রিয়তা অনেক গুণ বাড়িয়ে দিচ্ছে ।


দলগুলোর মতোই এই বছর অনেক খেলোয়াড়ের থেকে চমক দেখার ওপেক্ষায় আছে বিশ্ববাসী । ক্রিকেটের ২৫০ কোটি ভক্তরা এবার দেখবে অন্য মাত্রার এক আসর । সাকিব আল হাসান, ভিরাট কোহলি, রাশিদ খানের মতো বড় তারকাদের নিয়ে হবে এই আসরটি । এছাড়াও উক্ত আসরে আমরা অস্ট্রেলিয়া এর হয়ে খেলতে দেখব সিঙ্গাপুর এর সাবেক তারকা টিম ডেভিডকে । এছাড়াও অজিদের টি২০ বিশ্বকাপ জয়ী অধিনায়ক আরন ফিন্স এর অবশর এ যাচ্ছেন উক্ত আসরের মধ্য দিয়েই ।

আসন্ন টি২০ বিশ্বকাপে এইসকল চমক নিয়ে শুরু হতে যাচ্ছে অস্ট্রেলিয়াতে এবং এই আসরে যে ক্রিকেট ভক্তরা নতুন নতুন চমক দেখতে চলেছে তা আর বলতে বাকি থাকছে না সব মিলিয়ে আসন্ন অস্ট্রেলিয়া টি২০ বিশ্বকাপটি হতে চলেছে অনেক জাঁকজমক পূর্ণ । এছাড়াও ভারত, পাকিস্থানের ম্যাচ এর মতো ম্যাচ দেখতে পাবে ক্রিকেট ভক্তরা এই আসরে । সবশেষে আসন্ন আসরটি অনেক রকমের নতুনত্ব দেখবে সবাই । 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ