Header Ads

২০২২ সালে বিশ্বের সেরা ১০ ধনী ক্রিকেট বোর্ড

 ২০২২ সালে বিশ্বের সেরা ১০ ধনী ক্রিকেট বোর্ড কারা? 



ক্রিকেট খেলা একদিকে যেমন হয়ে উঠেছে খেলা প্রেমিদের কাছে বিনোদনের সবথেকে বড় মাধ্যম ঠিক তেমনি এই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে ক্রিকেট বিশ্বের বিভিন্ন দেশের বোর্ডগুলো বিপুল পরিমাণে অর্থ আয় করে হয়ে উঠেছে সম্পদশালী । 

একটি ক্রিকেট বোর্ড নানা উপায়ে অর্থ আয় করে থাকে । যে দেশের ক্রিকেট যত বেশি জনপ্রিয়, যে দেশে যত বেশি মানুষ খেলাটি দেখবে তত বেশি আয় করতে পারবে বোর্ডগুলো । ক্রিকেট খেলা এর মাধ্যমে একটি ক্রিকেট বোর্ড যে ভাবে আয় করে প্রথম এই বিষয়ে একটু আলোচনা করা যাক । 

ক্রিকেট বোর্ডগুলোর আয়ের সবথেকে বড় অংশ আসে টিভি শত্ত বিক্রি করে । অর্থাৎ কোন বোর্ডের স্থানীয় খেলার যে কপিরাইট থাকে এই গুলো তারা বিক্রি করতে পারে যেমন বাংলাদেশে আয়োজন হওয়া সকল স্থানীয় পর্যায়ের খেলা গুলোর সকল শত্ত থাকে বিসিবি বা বাংলাদেশ ক্রিকেট বোর্ড এর কাছে ( আইসিসি ও এসিসি এর খেলা বাদে) তাই বিসিবি এই খেলার শত্ত বিভিন্ন কোম্পানির কাছে অর্থের বিনিময়ে বিক্রি করে দেয় । 

এর পরে এই বোর্ডগুলোর আয়ের বড় একটা অংশ আসে আইসিসির থেকে । আমরা সবাই জানি যে আইসিসি একটি নন-প্রফিট সংস্থা এবং আইসিসির আয় করা অর্থগুলো তার সদস্য দেশগুলোর সাথে ভাগাভাগি করে দেয় জনপ্রিয়তার ভিত্তিতে । 

আয়ের আরো একটি উৎস হলো বিভিন্ন টুর্নামেন্ট আয়োজন করা । আইসিসি বা আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা ও এসিসি বা এশিয়ান ক্রিকেট সংস্থা এর বিভিন্ন টুর্নামেন্ট আয়োজন করে বোর্ডগুলো মোটা অঙ্কের অর্থ আয় করতে পারে এছাড়াও ক্রিকেট স্টেডিয়াম ভাড়াতে দিয়ে বিভিন্ন লিগ আয়োজন করেও আয় করে এই বোর্ডগুলো । 

এবার এক নজরে দেখে নেই ২০২২ সালে এসে কোন ১০ ক্রিকেট বোর্ড সবথেকে বেশি সম্পদের মালিক।


১০. শ্রীলঙ্কা 

২০২২ সালের ধনী ক্রিকেট বোর্ডগুলোর মধ্যে বর্তমানে ১০ নাম্বারে আছে শ্রীলঙ্কা তাদের মোট সম্পদের পরিমাণ ২০ মিলিয়ন ডলার যা বাংলাদেশি টাকায় ২০০ কোটি টাকা । ১ বারের টি২০ ও ওয়ান-ডে বিশ্বকাপ জয়ীরা বর্তমানে অর্থনৈতিক ভাবে কিছুটা পিছিয়ে থাকলেও খেলায় আবার আগের মতো জ্বলে উঠতে শুরু করেছে । ২০২২ এশিয়া কাপের শিরোপায় দেশে নিয়ে যায় এই শ্রীলঙ্কা । শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের নিচে তাদের দেশের জাতীয় পুরুষ ও মহিলা দল রয়েছে এছাড়াও অনূর্ধ্ব ১৯ সহ এ টি পরিচালিত হচ্ছে । এছাড়াও খুব সম্প্রতি তাদের দেশে শুরু হয়েছে লংকান প্রিমিয়ার লিগ এবং এই সকল জায়গা থেকেই মূলত তাদের বোর্ড আয় করে থাকে । 


৯. জিম্বাবুয়ে 

৩৮ মিলিয়ন ডলার বা বাংলাদেশি প্রায় ৩৮০ কোটি টাকার মোট সম্পদ নিয়ে এই তালিকার ৯ম স্থানে রয়েছে আফ্রিকার দেশ জিম্বাবুয়ে । তাদের দেশের অর্থনৈতিক আবস্থান তেমন ভালো না হলেও তাদের ক্রিকেট খেলার ঐতিহ্য অনেক দিনের এবং আন্তর্জাতিক ও স্থানীয় পর্যায়ের বিভিন্ন লিগ আয়োজনের মধ্য দিয়ে তাদের আয় অনেক বেড়েছে বিশেষ করে আইসিসি এর করা প্রায় বেশির ভাগ বিশ্বকাপের কোয়ালিফায়ার রাইন্ড অনুষ্ঠিত হয় জিম্বাবুয়েতে এবং এমন জায়গা থেকে তারা মূলত তাদের আয় পেয়ে থাকে এছাড়াও জিম্বাবুয়ে আইসিসি এর পূর্ণ সদস্য হওয়ায় আইসিসি থেকে ভালো পরিমানে অর্থ আয় করে থাকে । 


৮. ওয়েস্ট ইন্ডিজ 

২ বারের টি২০ ও ৫০ ওভারের বিশ্বকাপ জয়ী ক্যারিবিয়ানরা আছে তালিকার ৮ নাম্বার স্থানে । ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের ২০২২ সালে এসে মোট সম্পদের পরিমান ৪০ মিলিয়ন ডলার বা প্রায় ৪০০ কোটি বাংলাদেশি টাকা । মূলত ২০ ওভারের ক্রিকেটের জন্য ওয়েস্ট ইন্ডিজ এর জনপ্রিয়তা বেশি । পাওয়ার হিটিং ক্রিকেটের জন্য এদের পরিচিতি সবথেকে বেশি । ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড এর আয়ের সবথেকে বড় অংশ আসে টিভি রাইটস ও আইসিসির থেকে। 


৭. নিউজিল্যান্ড 

ধনী ক্রিকেট বোর্ড গুলোর মধ্যে তালিকার ৭ নাম্বার এ আছে নিউজিল্যান্ড এবং এদের মোট সম্পদের পরিমান প্রায় ৪২ মিলিয়ন ডলার বা বাংলাদেশী টাকায় ৪২০ কোটি টাকা । বর্তমানের যে সকল দেশ ক্রিকেটে ভালো করছে তার ভেতর নিউজিল্যান্ড অন্যতম এবং এদের দেশের মানুষের ভেতরে এই খেলাটি অনেক জনপ্রিয় । নিউজিল্যান্ডের আয়ের বড় অংশ তারা তাদের টি২০ লিগ ও আইসিসি এর থেকে পেয়ে থাকে এছাড়াও এয়ার নিউজিল্যান্ডের সঙ্গে চুক্তি রয়েছে দলটির । 


৬. দক্ষিণ আফ্রিকা

৭৯ মিলিয়ন ডলার বা ৭৯০ কোটি বাংলাদেশী টাকার মোট সম্পদ নিয়ে এই তালিকার ৬ নাম্বারে আবস্থান করছে দক্ষিণ আফ্রিকা । এখন পর্যন্ত কোন বিশ্বকাপ না জেতা হলেও তাদের দেশে ক্রিকেটের যে জনপ্রিয়তা তা বলার মতো না । উচ্চ ব্যান্ড মূল্যর জন্যই এদের সম্পদের পরিমান এতো বেশি । এছাড়াও দক্ষিণ আফ্রিকা আয়োজন করে থাকে ছোট বড় অনেক দেশী ও আন্তর্জাতিক টুর্নামেন্ট । এবং এই আসর গুলো থেকে অনেক বেশি আয় করা মধ্যে দিয়ে তারা এখন পৃথিবীর ৬ষ্ঠ ধনী ক্রিকেট বোর্ড । এছাড়া ২০২৩ সালের জানুযারি থেকে শুরু হতে চলেছে তাদের দেশের টি২০ লিগ এবং এই লিগ থেকে যে তারা মোট অঙ্কের অর্থ আয় করবে তা আর বলতে বাকী থাকে না । এছাড়াও আইসিসি এর থেকে ভালো পরিমান আয়ের অংশ পেয়ে থাকে আফ্রিকা ক্রিকেট বোর্ড । 


৫. বাংলাদেশ

এই তালিকার ৫ম স্থানে রয়েছে বাংলাদেশ ২০২২ সালে এসে বাংলাদেশের মোট সম্পদের পরিমাণ ১১০ মিলিয়ন ডলার বা বাংলাদেশী টাকায় ১১০০ কোটি টাকা । ২০০০ সালে আইসিসির পূর্ণ সদস্যর পদ পাওয়ার পর থেকে বদলে গেছে বাংলাদেশের ক্রিকেটের অর্থনৈতিক কাঠামো । ক্রিকেট জনপ্রিয়তার দিক থেকে পৃথিবীর ৩য় স্থানে রয়েছে দেশটি । এখন পর্যন্ত টি২০ ও ৫০ ওভারের একদিনের বিশ্বকাপ আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড এছাড়াও এশিয়া কাপ, অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপসহ আয়োজন করেছে নারী এশিয়া কাপ ও বিশ্বকাপ । বাংলাদেশ ক্রিকেট বোর্ড এর আয়ের সবথেকে বড় অংশ আসে টিভি রাইট ও আইসিসির থেকে এছাড়া বাংলাদেশ প্রিমিয়ার লিগ থেকেও ভালো অঙ্কের মুনাফা আয় করে বোর্ডটি । 


৪. পাকিস্থান 

বাংলাদেশের প্রায় সমপরিমাণ সম্পদ নিয়ে তালিকার ৪ নাম্বারে আছে পাকিস্থান ক্রিকেট বোর্ড। বর্তমানে পাকিস্থানের মোট সম্পদের পরিমাণ ১১১০ কোটি টাকা বা ১১১ মিলিয়ন ডলার। পাকিস্থান আরো ভালো অবস্থানে থাকত যদি তারা ২০০৯ থেকে ২০১৯ পর্যন্ত নিজেদের দেশের ক্রিকেট খেলতে পারত। এই ১০ বছর তাদের খেলতে হয়েছিল আরব আমিরাতে তাদের হোম ভেনু হিসেবে এর পরে কমেছে ব্র্যান্ড মূল্য। 


৩. ইংল্যান্ড


২৯৯০ কোটি বাংলাদেশী টাকা বা ২৯০ মিলিয়ন ডলারের সম্পদ নিয়ে এই তালিকার ৩য় স্থানে আছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড ক্রিকেট বোর্ড । ক্রিকেটের এখন পর্যন্ত সবথেকে বেশি বিশ্বকাপ আয়োজক দেশ ও এটি। এক সময় ইংল্যান্ড ক্রিকেট বোর্ড ছিল বিশ্বের ধনী ক্রিকেট বোর্ড । ইংল্যান্ড ক্রিকেট বোর্ড এর আয়ের সবথেকে বড় অংশ আসে আইসিসি এর থেকে এছাড়া অন্য বোর্ডগুলোর মতো এরায় তাদের দেশের খেলা গুলোর রাইট বিক্রি করে বড় অংকের অর্থ আয় করে । 


২. অস্ট্রেলিয়া 


৩ হাজার ৯০০ কোটি টাকার বা ৩৯০ মিলিয়ন ডলারের মোট সম্পদ নিয়ে বিশ্বের ২য় ধনী ক্রিকেট বোর্ড অস্ট্রেলিয়া । তাদের সম্পদের সবথেকে বড় অংশ আয় হয় টিভি রাইট বিক্রি ও আইসিসির থেকে । এছাড়াও তাদের দেশে জনপ্রিয় টি২০ লিগ বিগ ব্যাস পুরো দুনিয়া জুরে জনপ্রিয় । এছাড়াও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড তাদের জার্সি স্পন্সর থেকে অনেক অর্থ পেয়ে থাকে । 


১. ভারত 

আজ ২০২২ সালে এসে পৃথিবীর সবথেকে ধনী ক্রিকেত বোর্ড ভারত ক্রিকেট বোর্ড । বর্তমানে তাদের মোট সম্পদের পরিমাণ ৫১২ মিলিয়ন ডলার বা ৫ হাজার ১২০ কোটি বাংলাদেশী টাকা । তাদের সবথেকে ধনী ক্রিকেট বোর্ড হয়ে ওঠার পেছনে সবথেকে বড় ভূমিকা তাদের দেশের লিগ আইপিএল বা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ । বর্তমানে আইপিএল পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় লিগ। এই আইপিএল দিয়েই আজকে ভারত ক্রিকেট বোর্ড এতো সম্পদশালী। 


উপরের এই ১০টি বোর্ড বর্তমানে পৃথিবীর সেরা ১০ ক্রিকেট বোর্ড । এই ক্রিকেটের যে জনপ্রিয়তা দিন দিন বাড়ছে তাতে যে কিছুদিন পরে এই বোর্ডগুলোর সম্পদের পরিমাণ এর থেকে ২-৩ গুন হবে তা অসম্ভব নয় । 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ