Header Ads

পৃথিবীর সেরা ফ্রাঞ্চাইজি ক্রিকেট কোনটি?

 পৃথিবীর সেরা ফ্রাঞ্চাইজি ক্রিকেট কোনটি?

২০০৮ সালের আগে কেউ হয়ত এটা কখনো ভেবে দেখেনি ফ্রাঞ্চাইজি ক্রিকেট এক সময় পুরো ক্রিকেট মহল মাতিয়ে রাখবে কেন না তখন এমন কোন প্রকার লিগ ছিল না কিন্তু ২০০৮ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল এর মধ্য দিয়ে বিশ্ব ক্রিকেটে যাত্রা শুরু করে ফ্রাঞ্চাইজি ক্রিকেট। 





ফ্রাঞ্চাইজি ক্রিকেট বলতে কিন্তু আমরা বুঝি অনেক টাকার ঝনঝনানি, নামীদামী ক্রিকেটারদের মাঠ মাতিয়ে রাখা ইত্যাদি। ২০০৮ সালে আইপিএল এর মধ্য দিয়ে যাত্রা শুরু করলেও বর্তমানে পৃথিবীতে অনেক দেশের অনেক ফ্রাঞ্চাইজি ক্রিকেট লিগ রয়েছে আজকে আমরা এই লিগ গুলোর মধ্য থেকে সেরা কোনটি এটা বের করার চেষ্টা করব। 

বর্তমানে ক্রিকেট জগতে যে ফ্রাঞ্চাইজি লিগ গুলো আছে এগুলো হলো ভারতের আইপিএল বা ইন্ডিয়ার প্রিমিয়ার লিগ। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড দ্বারা পরিচালিত বিগ ব্যাস লিগ। পাকিস্থান ক্রিকেট বোর্ড এর পিএসএল বা পাকিস্থান সুপার লিগ। বাংলাদেশের বিপিএল বা বাংলাদেশ প্রিমিয়ার লিগ। শ্রীলঙ্কার এলপিএল বা লাঙ্কান প্রিমিয়ার লিগ। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড এর সিপিএল বা ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ। ইংল্যান্ড এর দ্যা হান্ড্রেট এছাড়াও আবু ধাবি টি১০ লিগ ও আছে এই তালিকায় তবে ২০২৩ সাল থেকে আরো ২টি নতুন লিগ আসতে চলেছে ক্রিকেট মহলায় এগুলো হলো দক্ষিণ আফ্রিকার টি২০ লিগ ও আরব আমিরাতের আন্তর্জাতিক টি২০ লিগ।



লাঙ্কান প্রিমিয়ার লিগ 

২০২০ সাল থেকে শুরু হওয়া শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড দ্বারা পরিচালিত এলপিএল বা লাঙ্কা প্রিমিয়ার লিগ। এখন পর্যন্ত এটির ২টি আসর আমরা দেখতে পেয়েছি এবং এই ২ আসরের শিরোপা ঘরে তুলে নিয়েছে জাফনা কিংস। আর্থিক দিক থেকে লিগটি পিছিয়ে থাকলেও কোয়ালিটি ও জনপ্রিয়তায় এগিয়ে আছে অনেক লিগের থেকে বিশেষ করে এই লিগটি পুরো শ্রীলঙ্কাতে অনেক জনপ্রিয় এছাড়াও লিগটি ভারত, পাকিস্থান, বাংলাদেশসহ ভালো জনপ্রিয় আফগানিস্থান এ। শ্রীলঙ্কার এই লিগটি হয়ে থাকে ৫ দল নিয়ে যেগুলো হলো কলম্বো স্টার্স, জাম্বুল্লা জায়েন্টস, গালে গ্লাডিয়েটরস, জাফনা কিংস, ক্যান্ডি ওয়ারিয়ার্স । বর্তমানে লিগটির সবথেকে বেশিবার শিরোপার দেখা পাওয়া দলের নাম জাফনা কিংস। সবথেকে বেশি রান করা ব্যাটার দানুষ্কা গুণতিলকা ৭০২ রান করে এবং সবথেকে বেশি ২৮ উইকেট নিয়েছে ওয়ানিদু হাসারাঙ্গা। লিগটির পরবর্তী আসর শুরু হবে এই বছরের ৬ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত।


ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড পরিচালিত সিপিএল এর প্রথম আসরটি হয়েছিল আজ থেকে ৯ বছর আগে ২০১৩ সালে। এখন পর্যন্ত লিগটির মোট ১০টি আসর মাঠে গরিয়েছে যার সর্বশেষ আসরটি হয়ে গেছে এই মাসেই। সিপিএল এ সবথেকে বেশিবার শিরোপার দেখা পেয়েছে ত্রিনবাগো নাইট রাইডার্স যেটা শাহরুখ খানের দল এবং এটি ত্রিনবাগো ভিত্তিক এবং সর্বশেষ আসরের শিরোপার দেখা পেয়েছে জ্যামাইকা ফ্রাঞ্চাইজি জ্যামাইকা তালাওয়াস। সিপিএল এ সবথেকে বেশি রানের মালিক লেন্ডল সিমন্স যিনি মোট ২৬২৯ রান করেছেন এবং সবথেকে বেশি ১২৪ উইকেট পাওয়া বোলার ডোয়েন ব্র্যাভো। সিপিএল সবথেকে বেশি জনপ্রিয় ক্যারিবিয়ান দেশগুলোতে এছাড়াও এশিয়া এর বিভিন্ন দেশে এটি ব্যাপক জনপ্রিয় যেমন ভারত, বাংলাদেশ, পাকিস্থান, শ্রীলঙ্কা ও আফগানিস্থানে। 


পাকিস্থান সুপার লিগ

২০১৬ সাল থেকে শুরু হওয়া পাকিস্থান সুপার লিগ বা পিএসএল খুব কম সময়ে জনপ্রিয় হয়ে উঠেছে অন্য লিগের থেকে। বাংলাদেশের বিপিএল অস্ট্রেলিয়ার বিবিএল এর থেকে খুব কম সময়ে বেশি জনপ্রিয় হয়ে উঠেছে পাকিস্থান প্রিমিয়ার লিগ। অনেকের মতে টাকার দিক বাদে মানের দিক থেকে আইপিএল এর পরেই পিএসএলের স্থান। দিন দিন পাকিস্থানের এই লিগের জনপ্রিয়তা অনেক বেশি বেড়েগেসে। এক সময় নিরাপত্তার কারণ দেখেয়ি অনেক বিদেশী খেলোয়াড় পাকিস্থানে না আসতে না চাইলেও সময়ে সাথে সাথে অনেক নামীদামী খেলোয়াড় এখন পিএসএল খেলতে। প্রথমে পিএসএল ৫ দল নিয়ে শুরু হলেও বর্তমানে এর দলের সংখ্যা বেড়ে হয়েছে ৬টি এবং যেভাবে জনপ্রিয়তা বেড়ে চলেছে খুব আল্প সময়ের মধ্যেই আরো দল বাড়বে এটা বুঝাই যায়। বর্তমানে ২বার শিরোপা নিয়ে পাকিস্থান সুপার লিগের সবথেকে সফল দল ইসলামাবাদ ইউনাইটেড। ২৪১৩ রান করে সবথেকে বেশি রান সংগ্রহক পাকিস্থানের অধিনায়ক বাবর আজম এবং ওহাব রিয়াজ ১০৩ উইকেট নিয়ে সবার ওপরে রয়েছে। লিগটির পরবর্তী আসর শুরু হবে ২০২৩ সালের মার্চ মাস থেকে। বর্তমানে পৃথিবীর প্রায় সকল দেশেই পাকিস্থানের এই লিগটি দেখা হয়ে থাকে বিশেষ করে পাকিস্থান, বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কাতে বেশি জনপ্রিয়।


বাংলাদেশ প্রিমিয়ার লিগ

জনপ্রিতার দিক থেকে এক সময় আইপিএল এর পরে থাকলেও বর্তমানে একটু পিছিয়ে পরেছে বাংলাদেশ ক্রিকেটের সবথেকে বড় এই লিগ। বিপিএল বা বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০১২ সাল থেকে শুরু হয়েছে এবং এই লিগ পরিচালিত হয়ে থাকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বা বিসিবি দ্বারা। এখন পর্যন্ত বিপিএল এর ৮টি আসর দেখা গেসে এবং এর নবম আসরটি হতে চলেছে আগামি বছরের ৫ জানুয়ারি থেকে। বিপিএল এ এক সময় পৃথিবীর সেরা সেরা খেলোয়াড় দেখতে পাওয়া গেলেও এখন খুব বেশি দেখা যাচ্ছে না। ২০২৩ থেকে আরো ২টি লিগ হতে চলেছে যার করনে বাংলাদেশের ক্রিকেটে খেলোয়াড় সংকট দেখা দিবে। বাংলাদেশ প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত সবথেকে বেশি রান করা ব্যাটার হচ্ছে তামিম, ২৬২৮ রান করেছে এখন পর্যন্ত বাংলাদেশের একদিনের ক্রিকেটের অধিনায়ক এবং ১২২ উইকেট নিয়ে সবথেকে বেশি উইকেট শিকারী সাকিব আল হাসান। বিপিএল এর সবথেকে সফল দল হলো ঢাকা ও কুমিল্লার ফ্রাঞ্চাইজি দল ২টি ৩টি করে মোট ৬ বার শিরোপা এর দেখা পেয়েছে এছাড়া একবার রংপুর ও রাজশাহীর দল পেয়েছে একবার করে। বিপিএল শুরু সময় থেকেই ৭ দল নিয়ে হয়ে আসছে লিগ তি হয়ত ভবিষ্যতে দল বাড়তে দেখা যেতে পারে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের পরের আসরটি ২০২৩ সালের ৫ জানুয়ারি থেকে শুরু হতে চলেছে। 


বিগ ব্যাস লিগ

অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড দ্বারা পরিচালিত বিগ ব্যাস লিগ অনেক জনপ্রিয় লিগটির মানের জন্য। এছাড়াও এদের লোকাল খেলোয়াড়দের ও টি খেলতে দেখা যায় সেরা ছন্দে। ২০১১ সাল থেকে এখন পর্যন্ত মোট ১১টি আসর দেখা গেসে অস্ট্রেলিয়ার এই লিগের। বিগ ব্যাস সবথেকে বেশি জনপ্রিয় অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও ভারতে। এছাড়াও বাংলাদেশ ও পাকিস্থানের ক্রিকেট ভক্তরাও দেখে লিগটি। এখন পর্যন্ত এই লিগে সবথেকে বেশি শিরোপার দেখা পেয়েছে পার্থ স্কর্চার্স মোট ৪ বার নিজেদের ঘরে শিরোপা তুলেছে দলতি এছাড়াও তারাই বর্তমান চ্যাম্পিয়ন। ৩০০৫ রান করে এখন পর্যন্ত সবথেকে বেশি রান করা খেলোয়াড় ক্রিস লিন ও ১২৫ উইকেট নিয়ে শন এবোট সেরা উইকেট শিকারি। 


ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ 

পৃথিবীর প্রথম ফ্রাঞ্চাইজি ক্রিকেট বলা হয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএলকে এবং বর্তমানে আইপিএল এর জনপ্রিয়তা সবদিক থেকে অন্য লিগের থেকে বেশি। আইপিএল সর্বপ্রথম শুরু হয় ২০০৮ সাল থেকে এবং এই লিগটি পরিচালনা করে ভারতের ক্রিকেট বোর্ড। এখন পর্যন্ত আইপিএল এর মোট ১৫টি আসর হয়েছে। প্রথমে ৮ দল নিয়ে শুরু করলেও ২০১০ সালে তা বাড়িয়ে করা হয় ১০ দল কিন্তু পরে তা আবার ৮ দলে আনা হয় এবং ২০২২ সাল থেকে আবারো ১০ দলে নিয়ে যাওয়া হয় আইপিএল এবং এই লিগটির জনপ্রিয়তা দিন দিন এতোই বেড়ে চলেছে যে এর আশেপাশে অন্য কোন লিগ নেই। আইপিএল এর সবথেকে বেশি শিরোপা পাওয়া দল হলো মুম্বাই ইন্ডিয়ান্স যারা এখন পর্যন্ত মোট ৫ বার শিরোপার দেখা পেয়েছে আইপিএল এ এবং সবথেকে বেশিবার ফাইনাল খেলা দল চেন্নাই সুপার কিংস। আইপিএল এর বর্তমানে ৬৬২৪ রান করে বেশি রান করা খেলোয়াড় ভিরাট কোহলি এবং ১৮৩ উইকেট নিয়ে বেশি উইকেট শিকারি বোলার ব্রাভো। এইপিএল এর বর্তমান বিজয়ী দল গুজরাত টাইটান্স এবং এটাই তাদের প্রথম আসর। পৃথিবীর সবখানেই আইপিএল বা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ এর জনপ্রিয়তা অনেক বেশি বিশেষ করে এশিয়া এর দেশগুলোতে আইপিএল বা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের জনপ্রিয়তা অনেক। এছাড়াও ইংল্যান্ড, অস্ট্রেলিয়া। আফ্রিকার দেশগুলোসহ জনপ্রিয় ক্যারিবিয়ান দেশগুলোতেও। আইপিএল এর পরের আসর ২০২৩ সালের এপ্রিল থেকে জুন মাসে হবে। 



পৃথিবীতে অনেক লিগ থাকলেও সেরা ধরা হয়ে থাকে ইন্ডিয়ার প্রিমিয়াম লিগ বা আইপিএলকে এবং এরপরে বিগ ব্যাস, পিএসএল, বিপিএল ও ক্যারিবিয়ান লিগকে ধরা হয়ে থাকে কিন্তু ২০২৩ থেকে আরো জনপ্রিয় ২ দেশের ২ লিগ আসতে চলেছে হয়ত এইগুলোও অনেক জনপ্রিয় হতে পারে এর মান ও নামের জন্য। 





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ