Header Ads

তদন্তে নেমেছে ইসিবি, কি হবে ম্যাককালামের?

 

তদন্তে নেমেছে ইসিবি, কি হবে ম্যাককালামের?


অনলাইন বেটিংয়ের একটি বিজ্ঞাপনে অংশ নিয়ে সমালোচনার জন্ম দিয়েছেন ব্রেন্ডন ম্যাককালাম। এ ঘটনায় সাবেক এই কিউই ক্রিকেটারের বিরুদ্ধে তদন্তে নামছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) কারণ দেশটির টেস্টের প্রধান কোচের দায়িত্ব সামলাচ্ছেন তিনি।





তার এই বেটিং কোম্পানির বিজ্ঞাপনে উপস্থিতি ইসিবির দুর্নীতিবিরোধী নিয়ম লঙ্ঘন করেছে কিনা সেটাই তদন্ত করা হবে। গত সপ্তাহে নিজের ফেসবুকে '২২ বেট' নামের একটি প্রতিষ্ঠানের বিজ্ঞাপন নিজের পেজে শেয়ার করেন ম্যাককালাম। 

এরপরই এই বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হয়। এ বিষয়ে এক বিবৃতিতে ইসিবি বলেছে, ‘আমরা এখন বিষয়টি তদন্ত করছি। ‘২২বেট’ এর সঙ্গে সম্পর্কের বিষয়ে ম্যাককালামের সঙ্গে আলোচনা করেছি। 


জুয়া নিয়ে আমাদের কিছু নিয়ম আছে এবং সবসময় আমরা সেগুলো নিশ্চিত করার চেষ্টা করি।’ ইসিবির দুর্নীতি বিরোধী ধারা অনুযায়ী, ‘বেটিংয়ের জন্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অনুরোধ করা, প্ররোচিত করা, প্রলুব্ধ করা, নির্দেশ দেওয়া, প্ররোচিত করা, উৎসাহিত করা, সুবিধা দেওয়া বা অনুমোদন করা, অন্য কোনো পক্ষকে বাজিতে প্রবেশের জন্য অনুমতি দেওয়া বা প্রতিযোগিতা একটি অপরাধ।’

এই ধারায় ম্যাককালামের বিরুদ্ধে আনা অভিযোগ যদি প্রমাণিত হয় তাহলে সব ধরনের ক্রিকেটীয় কার্যক্রম থেকে তাকে এক বছর বাইরে থাকতে হতে পারে। গত সপ্তাহে নিউজিল্যান্ডের প্রবলেম গ্যাম্বলিং ফাউন্ডেশন (পিজিএফ) দেশটির ডিপার্টমেন্ট অব ইন্টারনাল অ্যাফেয়ার্সে (ডিআইএ) একটি অভিযোগ দায়ের করে।

জানা যায় যে নিউজিল্যান্ডের ইউটিউব ব্যবহারকারীরা ২২ বেট নামের একটি প্রতিষ্ঠানের বিপক্ষে দেখতে পাচ্ছিলেন। নিউজিল্যান্ডের একমাত্র বৈধ রেসিং অ্যান্ড স্পোর্টস বেটিং এজেন্সি ট্যাব বিজ্ঞাপনটিকে ‘জুয়াড়ি ধরার সন্দেহজনক কৌশল’ বলে অভিহিত করেছিল।

বিজ্ঞাপনটিতে দেখা যায় ম্যাককালাম মরুভূমিতে একটি স্পোর্টস কার চালাচ্ছিলেন। এক পর্যায়ে নেমে আইপিএলে বেটিংয়ের ব্যাপারে ভিউয়ারদের প্রলুব্ধ করেন। তিনি নিজেকে ‘২২বেটের ব্র্যান্ড অ্যাম্বাসেডর’ বলে উল্লেখ করেন সেই বিজ্ঞাপনে।

অবশ্য নিউজিল্যান্ডের আপত্তির মুখে বিজ্ঞাপনটি সরিয়ে নিতে বাধ্য হয় ইউটিউব কর্তৃপক্ষ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ